Tuesday, May 31, 2011

মার্কিন সেনাবাহিনীর এক তৃতীয়াংশ নারী সেনা ধর্ষিত







 

২৯ জানুয়ারি (রেডিও তেহরান) : মার্কিন সেনাবাহিনীতে কর্মরত নারী সেনাদের এক তৃতীয়াংশ ধর্ষিত হয় বলে এক খবরে জানা গেছে। এছাড়া দুই তৃতীয়াংশেরও বেশী মার্কিন নারী সৈনিক নানাভাবে যৌন হয়রানির শিকার হয়।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিওতে প্রকাশিত এক জরীপ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মার্কিন সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত মহিলা সৈনিক চ্যান্তেলে হ্যানেবেরি এ সম্পর্কে বলেছেন, "যে কেউ সেনাবাহিনীতে কাজ করলে সে জানে, তার একটি প্রতিপক্ষ রয়েছে। কিন্তু আমার মত নারী সৈনিকদের প্রথম প্রতিপক্ষ হচ্ছে আমাদের নিজেদের পুরুষ সহকর্মী। আমাকে লেট্রিনে অথবা বাথরুমে যাওয়ার সময় সারাক্ষণ ভয়ে ভয়ে থাকতে হতো। আমার কর্মস্থলে আমি একা ছিলাম বলে স্বপক্ষীয় সৈনিকদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সারাক্ষণ বন্দুক অথবা চাকু সঙ্গে রাখতাম।"
২০০৩ সালে মার্কিন সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত মহিলা সৈনিকদের ওপর চালানো জরীপে দেখা গেছে, সেখানকার শতকরা ৩০ ভাগ নারী সৈনিক ধর্ষিত হয়েছে। ওই বছরেরই শেষদিকে চালানো অপর এক জরীপে দেখা গেছে, শতকরা ৭১ ভাগ মার্কিন নারী সৈনিক ধর্ষণ অথবা অন্যান্য যৌন হয়রানির শিকার হয়েছেন।
সম্প্রতি মার্কিন নারী সৈনিক জেমি লেইগ জোন্স অভিযোগ করেছেন, ২০০৫ সালে তাকে তার পুরুষ সহকর্মীরা গণধর্ষণ করেছিল এবং এর ফলে তিনি মারাত্মকভাবে আহত হয়েছিলেন। তার অভিযোগের পর মার্কিন প্রতিরক্ষা বাহিনী বিষয়ক নীতিতে একটি সংশোধনী আনা হয়েছে। সংশোধনীতে বলা হয়েছে, মার্কিন সেনাবাহিনীর যে কোন পর্যায়ে কর্মরত নারীদেরকে ধর্ষণ বা যৌন হয়রানির শিকার হওয়ার পর আদালতের স্মরণাপন্ন হওয়ার সুযোগ দিতে হবে।
যেসব মার্কিন সেনা ধর্ষণের দায়ে অভিযুক্ত হয়েছে, তাদেরকে বড় ধরনের কোন শাস্তি দিতে দেখা যায়নি। ২০০৮ সালে যেসব মার্কিন সেনা ধর্ষণ বা যৌন হয়রানির দায়ে অভিযুক্ত হয়েছে, তাদেরকে সাময়িক বরখাস্ত, পদাবনতি অথবা তিরস্কার করা হয়েছে মাত্র।




No comments: